1. admin@doinikpatuakhali.com : admin :
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৬:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
গ্লোবাল আইটি চ্যালেঞ্জে গুড অ্যাওয়ার্ড পেলেন গলাচিপার শিহাব গলাচিপার কচুয়া বাজার সংলগ্ন খালে ব্রিজ নির্মাণের দাবি আমতলীতে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, মা ছেলে নিহত, আহত ২০ পটুয়াখালীতে বিশ্ব পলিও দিবস পালিত পটুয়াখালী বাউফলে ৭১২ কোটি টাকার নদী ভাঙ্গন প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন পায়রা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে দক্ষিণাঞ্চলের নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ ব্যবস্থার দ্বার উন্মোচিত পায়রা সেতু উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন আ’লীগ নেতা এড. সুলতান আহমেদ মৃধা পায়রা সেতু উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন আ’লীগ নেতা এড. সুলতান আহমেদ মৃধা আগামীকাল যান চলাচলের জন্য খুলে দেয়া হচ্ছে পায়রা সেতু পটুয়াখালীতে নানা আয়োজনে শেখ রাসেল’র ৫৮ তম জন্মদিন পালিত

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বরিশালে জলবায়ু ধর্মঘট পদযাত্রা করেছে তরুণরা

স্টাফ রিপোর্টারঃ
  • প্রকাশিত : শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১
  • ১৭ বার পড়া হয়েছে

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বরিশাল অশ্বিনী কুমার হলের সম্মুখে সমবেত তরুণরা নানা দাবি সম্বলিত প্লাকার্ড নিয়ে স্লোগান দিতে থাকে। এবারের ধর্মঘটের মূল বিষয় হচ্ছে আপরুট দ্য সিস্টেম বা নিয়ম উপড়ে ফেল অর্থাৎ বৈষম্যমূলক নীতি ও অবদমন থেকে পৃথিবী এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোর মানুষদের সুরক্ষিত করা।

ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ আন্দোলনের ব্যানারে শতাধিক তরুণ এই কর্মসূচিতে অংশ নিয়ে আসন্ন জলবায়ু সম্মেলন কপ-২৬ এ প্রতিশ্রুতির ফুলঝুড়ির পরিবর্তে বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের আহ্বান জানায়। এই আসে অনুষ্ঠিতব্য মিলান যুব সম্মেলন ও প্রিকপ সামনে রেখে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখাসহ প্যারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানান তারা।

পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, প্রতীকী যুব সংসদ ও কোস্টাল ইয়ুথ অ্যাকশান হাব যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস বরিশাল ইউনিটের সমন্বয়ক কথক বিশ্বাস জয়ের সভাপতিত্বে কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক)প্রশান্ত কুমার দাস, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি অধ্যাপক শাহ্ সাজেদা, দৈনিক ভোরের কাগজ সম্পাদকসাইফুর রহমান মিরন, প্রতীকি যুব সংসদের পরিচালক-অর্থ পরিকল্পনা ও ব্যবস্থাপনা মোঃ সাব্বির হোসেন নবীন, কর্মসূচি ব্যবস্থাপক ময়ূরী আক্তার টুম্পা , উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবু জাফর মোঃ সালেহ্ প্রমুখ।

ঘন্টাব্যাপি ধর্মঘট শেষে অশ্বিনীর কুমার হলের সম্মুখ থেকে জলবায়ু পদযাত্রা শুরু হয় কেন্দ্রীয় শহীদ মিনার এর সম্মুখে গিয়ে কর্মসূচি শেষ হয়।
উল্লেখ্য, সুইডিশ পার্লামেন্টের সামনে সুইডেনের স্কুলপড়ুয়া ছাত্রী গ্রেটা থানবার্গ একটি প্ল্যাকার্ড হাতে অবস্থান নেন। সেখানে লেখা ছিল, ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। তার এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বের নানা প্রান্তের স্কুল পড়ুয়ারা ধর্মঘট পালন করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব