পটুয়াখালীতে নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে নাগরিক সংলাপ

0
86

স্টাফ রিপোর্টার ঃ নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ এবং কিশোরদের অংশগ্রহণ নিশ্চিত করনের লক্ষ্যে পটুয়াখালী এসডিএ মিলানয়তনে বাংলাদেশ রুরাল ইকনোমিক ডেভেলপমেন্ট (ব্রেড) এর আয়োজনে ও ব্র্যাক’র সহযোগিতায় করনীয় বিষয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়।
বুধবার (৬ নভেম্বর) সকাল ১০টায় অনুষ্ঠানে রুরাল ইকনোমিক ডেভেলপমেন্ট (ব্রেড) এর নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্র্রেট মোঃ জিয়াউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেণ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লতিফা জান্নাতী, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক দিলারা খানম ও প্রকল্প সমন্বয়কারী ফিরোজুল ইসলাম মিলন। এছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন জেলা স্কাউট কমিশনার সুলতান আহমেদ, এসডিএ’র নির্বাহী পরিচালক কে এম এনায়েত হোসেন, টিআইবির প্রতিনিধি মো: শহিদুল ইসলাম, হেলেনা খাতুন, অব্দুল খালেক সহ প্রমুখ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ব্রেড’র প্রধান উপদেষ্ঠা ড. নরেশ মধু।
প্রচারাভিযানে নারী ও শিশু নির্যাতন বিষয়ে অংশগ্রহণকারীদের অবহিত করানো হয়। পরে ছোট ছোট ৪ টি ভিডিও চিত্রের মাধ্যমে নির্যাতনের বিভিন্ন দিক নিয়ে সচেতন করানো হয় এবং তথ্য চিত্রের উপর অংশগ্রণকারীরা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ বিষয়ে করনীয় সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরে ব্যাপক আলোচনা করেন। বক্তারা বলেন নারীদের নারী না ভেবে মানুষ ভাবতে হবে। নারীদেরকেও পুরুষদের মতো সমাজে সমান ভাবে বিচরন করার পরিবেশ সৃষ্টি করতে হবে।
গত ৫ নভেম্বর মঙ্গলবার হেতালিয়া আবাসন প্রকল্প এলাকার এবিষয়ে জনগনকে সচেতন করানোর জন্য কমিউিনিটি মোবিলাইজেশন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বিভিন্ন স্তরের নারী পুরুষ ও শিশুরা অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here