1. [email protected] : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঋণ খেলাপির অভিযোগে মহিউদ্দিন আহম্মেদ ও তার ভাই’র প্রার্থীতা বাতিল চেয়ে পদ্মা ব্যাংকের চিঠি শেখ হাসিনা ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠিত পটুয়াখালী পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী ডাঃ শফিকুল ইসলাম পৌরসভা নির্বাচনে মেয়র পদ প্রার্থী ডা: শফিকুল ইসলাম’র সমর্থনে মতবিনিময় সভায় জনতার ঢল কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে জেলের জালে এক খ্যাওয়ে ধরা পড়লো ৯২ মন ইলিশ পবিপ্রবি’তে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পটুয়াখালীতে দি ইউনাইউটেড হসপিটাল এন্ড ডায়াগনস্টিক পয়েন্ট’র শুভ উদ্বোধন অনুষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত দৈনিক পটুয়াখালী’র ১২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কলাপাড়ায় নৌকার ৭ কর্মী জখম

পটুয়াখালীতে চরবাংলায় বসবাসরত ভূমিহীনদের সংবাদ সম্মেলন

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ২৭০ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ঃ হাইকোর্টের আদেশ মোতাবেক গলাচিপার চরবাংলা খাসজমি প্রকৃত ভূমিহীন কৃষকদের মাঝে একসনা লিজ প্রদানের দাবিতে সংবাদ সম্মেলন করেছে চরবাংলা বিত্তহীন কৃষক সমবায় সমিতি লিমিটেডের সদস্যরা।
গতকাল ২৯ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১১টায় পটুয়াখালী প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চরবাংলা বিত্তহীন পরিষদের সভাপতি মোঃ সেরাজ খাঁ।
তিনি সংবাদ সম্মেলনে ভুয়া বন্দোবস্ত বাতিল করে মহামান্য হাইকোর্টের আদেশ মোতাবেক গলাচিপা উপজেলার চরবাংলা কৃষি খাসজমি চরবাংলার ভূমিহীন কৃষকদের নামে একসনা ডিসিআর প্রদানের দাবি জানিয়ে বলেন, চরবাংলা পটুয়াখালী জেলার গলাচিপার অন্তর্গত একটি খাসচর। এ চরে গত ২৭ বছর ধরে আমরা চরবাংলা বিত্তহীন কৃষক সমবায় সমিতির পাঁচ শতাধিক সদস্যরা বসতভিটা তৈরী করে ও জমি চাষাবাদ করে সন্তান সন্ততি নিয়ে বসবাস করে আসছি। চরটিতে দীর্ঘবছর দখল অবস্থান করলেও স্থানীয় প্রশাসনের একদল কায়েমী স্বার্থ ও দালাল-জোতদার-লাঠিয়ালদের দৌরাত্মে আমরা সর্বদা দিশাহারা। তাদের নানাবিধ ষড়যন্ত্রের কারনে মৌসুমের ফসল আমরা কখনই নিরাপদে ঘরে তুলতে পারিনি। প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারীর ষড়যন্ত্রে প্রতি বছরই ধানী ফসল লুটপাটের ব্যবস্থা করা হয়। ফলে বঞ্চিত হই আমরা চরে বসবাসরত প্রকৃত ভূমিহীনরা। এ বছরও চরের ধান নিয়ে প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে এ ধরনের তুঘলকি কান্ড চালানো হচ্ছে। উদ্দেশ্য হচ্ছে চরের ধান কাটা নিয়ে সংঘাত সৃষ্টি করা ও তাকে কেন্দ্র করে ভূমিহীনদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানি করা। অথচ মহামান্য হাইকোর্টের সুস্পষ্ট নির্দেশ রয়েছে অত্র খাসজমিতে ভূমিহীনদের মাঝে একসনা ইজারা ও বন্দোব¯স্ত দেয়ার। গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিষ কুমার দাস ও সহকারী কমিশনার (ভূমি) নজরুল ইসলাম স্থানীয় বাসিন্দা সার্ভেয়ার কামরুল ইসলামের সহযোগিতায় মহামান্য হাইকোর্টের নির্দেশের তোয়াক্কা না করে তাদের মনমত ইজারা দেয়ার ষড়যন্ত্র করছে। প্রশাসনের তালবাহানার জন্য তাদের বিরুদ্ধে আমরা আদালত অবমাননার মামলা পর্যন্ত করতে বাধ্য হই। তদুপরি তারা কুটিলতার আশ্রয় নিয়ে চরবাংলা বিত্তহীন কৃষক সমবায় সমিতির সদস্যদের বঞ্চিত করার পাঁয়তারা চালাচ্ছে। তারা সমিতির সাথে যথাযথ কোন আলোচনা না করে নিজেদের খামখেয়ালি মত কাজ করছেন। উচ্চ আদালতে রিট পিটিশন নং-৩৮৩/২০১৭ইং, রায়ের তারিখ: ৮/১১/২০১৮। আদালত অবমাননা মামলা নং-২৮৭/২০২০, রায়ের তারিখ: ২৩/৯/২০২০ইং।
সেরাজ খাঁ আরো বলেন, আমরা চাই চরবাংলায় শান্তি বিরাজ করুক এবং ইজারা প্রদানের ক্ষেত্রে যথাযথ বিধি অনুসরণ করা হউক। উল্লেখ, গত ২ সেপ্টেম্বর ভূমিহীনদের সাথে স্থানীয় প্রশাসনের মতবিনিময় অনুষ্ঠিত হয় এবং সর্বসম্মতিক্রমে কতিপয় সিদ্ধান্ত গ্রহন করা হয়। একই দিনে কৃষি জমি চাষ করার জন্য চাষীদের তালিকা নেয়া হয়। ৩ সেপ্টেম্বর চর পরিদর্শনের যে সিদান্তসমূহ বাস্তবায়নে ৩ সেপ্টেম্বর ২০২০ইং গলাচিপা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নজরুল ইসলাম, সার্ভেয়ার কামরুল ইসলামসহ ৪ জন তহশিলদার সরেজমিনে গিয়ে চরে অবস্থানরত ভূমিহীন কৃষকদের তাদের দখলে থাকা জমি চাষে দিয়ে আসবে। কিন্তু সার্ভেয়ার কামরুল ইসলাম এর ষড়যন্ত্রের কারনে ভূমিহীন চাষীরা তাদের জমি চাষাবাদ থেকে বঞ্চিত করে। এলাকায় প্রচার আছে যে, সার্ভেয়ার কামরুল ইসলাম ভূয়া বন্দোবস্তকারী, ভূমি দালাল ও জোতদারদের নিকট থেকে মোটা অংকের উৎকোচের বিনিময়ে বিভিন্ন অপকর্মে জড়িত।
তিনি আলোচনার সিদ্ধান্ত সমূহ উপস্থিত সাংবাদিকদের সামনে উল্থাপন করেন। সিদ্ধান্ত সমূহের মধ্যে রয়েছে চরবাংলা চরে বসবাসরত সকল ভূমিহীনরা কৃষি খাস জমি চাষাবাদ করবে, চরে অবস্থানরত ভূমিহীনদের অগ্রধিকারের ভিত্তিতে বন্দোবস্ত দেওয়ার লক্ষ্যে আবেদন গ্রহণ করবেন,জরিপ এবং ম্যাপ করার পরই বন্দোবস্ত প্রক্রিয়া শুরু করা হবে, ভুয়া ও অবৈধভাবে বন্দোবস্তকারীদের বিরুদ্ধে ভূমিহীনরা অভিযোগ করে কর্তৃপক্ষের নিকট আবেদন করবে, চরে বসবাসরত সকল ভূমিহীনরা ঐক্যবদ্ধ থাকবে, কোন ভূমিহীন জোতদারদের কোন কাজে সহযোগিতা করবে না, ৪ সেপ্টেম্বর ২০২০, স্থানীয় ভূমি অফিসে প্রস্তাবিত ভূমিহীনদের তালিকা ভূমিহীন নেতারা যাচাই-বাছাই করবে।
এ পরিপ্রেক্ষিতে বিগত ১৯ নভেম্বর ২০২০ইং চর বাংলার বিত্তহীন ভূমিহীন কৃষক সদস্যরা একসনা ডি সি আর এর জন্য প্রায় ৮০০ শত আবেদন করে। কিন্তু প্রশাসন কোন ভূমিহীনদের একসনা লিজ দেয়নি। সরকারী বিধিমোতাবেক খাসজমি লিজ প্রদান করলে সরকারের রাজস্ব আয় হতো। তিনি সংবাদ সম্মেলনে মহামান্য হাইকোর্টের আদেশ মোতাবেক ভুয়া বন্দোবস্ত বাতিল করে চরবাংলা কৃষি খাসজমি একসনা ডিসিআর প্রদান করার জোর দাবী জানান।
এ সময় উপস্থিত ছিলেন, মোঃ হারুন হাওলাদার, মজিবর হাওলাদার, ফারুক মীর, মোঃ জাহাঙ্গীর মুন্সি, সামছুল হক পেদা, মোঃ সোহরাব খাঁ, মোঃ দুলাল মৃধা, মোঃ নাসির তালুকদার, মোঃ ইসমাঈল মোল্লা, সখিনা বেগম, ইনারা বেগম, রহিমা বেগম, জয়নব বিবি, রেখা বেগম প্রমুখ।
এ ব্যাপারে গলাচিপা ইউএনও বলেন মহামান্য হাইকোর্টের আদেশ মোতাবেক চরবাংলা চরের জরিপের কাজ চলছে, ওখানে যারা বসবাস করছে, তাদের মধ্যে যারা প্রকৃত ভূমিহীন আছে তাদের তালিকা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব